October 7, 2024, 10:22 am

সংবাদ শিরোনাম
মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী

এজেন্ডা বহির্ভূত বিষয় আলোচনা করা যাবে না পর্ষদ সভায়

এজেন্ডা বহির্ভূত বিষয় আলোচনা করা যাবে না পর্ষদ সভায়

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ব্যাংক ও আমানতকারীদের স্বার্থ রক্ষায় পূর্ব নির্ধারিত এজেন্ডার বাইরে কোনো বিষয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় আলোচনা করা যাবে না। তবে জরুরি কোনো বিষয় আলোচনা করতে হলে তার যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অন্তর্ভুক্ত করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব কোম্পানি ব্যাংকের কাছে পাঠানো হয়েছে। একই সঙ্গে প্রজ্ঞাপনটি ব্যাংকের পর্ষদ সভায় উপস্থাপন করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পর্ষদ সভায় এজেন্ডার বহির্ভূত বিষয় উপস্থাপিত হলে পর্ষদের সব সদস্য উপস্থাপিত বিষয় সম্পর্কে আগে থেকে অবহিত থাকার সুযোগ পান না। এ কারণে পরিচালকরা উপস্থাপিত বিষয়ের বিভিন্ন দিক পর্যালোচনাপূর্বক মতামত দেওয়ার সুযোগ থেকে বঞ্চিত হন।

তাছাড়া পর্ষদে কোনো প্রস্তাব উপস্থাপনের আগে ব্যাংক কর্তৃক প্রস্তাবটির বিভিন্ন দিক বিচার বিশ্লেষণ করা হয়। এ ক্ষেত্রে সে সুযোগও থাকে না। তাই এজেন্ডা বহির্ভূত বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ফলে ব্যাংক ও আমানতকারীদের স্বার্থ বিঘিœত হওয়ার সম্ভাবনা থাকে।

এরকম পরিস্থিতিতে এজেন্ডা বহির্ভূত কোনো বিষয় পর্ষদ কর্তৃক বিবেচনা না করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। অতি জরুরি কোনো বিষয় যদি একান্তই বিবেচনা করতে হয় সেক্ষেত্রে যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। এ প্রজ্ঞাপনটি ব্যাংকের পরিচালনা পর্ষদের পরবর্তী সভায় উপস্থাপন করার জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Share Button

     এ জাতীয় আরো খবর